Archives

বিশ্ব র‌্যাংকিংয়ে পাবলিক বিশ্ব বিদ্যালয় থেকে এগিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়
শিক্ষা

বিশ্ব র‌্যাংকিংয়ে পাবলিক বিশ্ব বিদ্যালয় থেকে এগিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়

নিউজ ডেস্ক: বিশ্ব র‌্যাংকিংয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় ৫,৯২৫ অবস্থানে থেকে এগিয়ে রয়েছে। দেশের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এর অবস্থান ৪৩ এবং সরকারিতে ২৬তম।

গতকাল বিশ্ববিদ্যালয়ের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।
এতে বলা হয়, বিশ্বের দুই শতাধিকেরও বেশি দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলো নিয়ে স্পেনের মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবোমেট্রিক্স ডট ইনফো’র জানুয়ারি সংস্করণে এসব তথ্য জানানো হয়েছে।

এই তালিকায় দেশের ১৭৩টি সরকারি – বেসরকারি বিশ^বিদ্যালয়, মেডিকেল কলেজের মধ্যে প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে যথাক্রমে ঢাবি ও বুয়েট। বিশ^সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয় অবস্থান ১,৬৩৪তম ও বাংলাদেশ প্রকৌশল বিশ^বিদ্যালয়ের (বুয়েট) ১,৭০২তম স্থান দখল করেছে।

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে জাতীয় বিশ^বিদ্যালয়ের পরেই অবস্থান করছে বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস। দেশে তাদের অবস্থান ৪৭তম। বিশে^ ৬,৯৬৫তম। এর পরে আছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। তাদের অবস্থান দেশে ৫৫তম। বিশে^ ৮,০৩৯তম। ঢাকা মেডিকেল কলেজের অবস্থান ৫৬তম, বাংলাদেশ উন্মুক্ত বিশ^বিদ্যালয়ের অবস্থান ৫৯তম। পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের অবস্থান ৬৩ তম। শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের অবস্থান ৬৭তম। বরিশাল বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৬৮তম। আরও পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে যাদের অবস্থান জাতীয় বিশ^বিদ্যালয়ের অনেক পরে।

এবার ঢাবি ও বুয়েটের পর শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৩ নম্বরে রয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ^ র‌্যাংকিং ২,১৮১), ৪ নম্বরে রাজশাহী বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২,৩৫৭), ৫ নম্বরে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) (বিশ^ র‌্যাংকিং ২,৬৬২), ৬ নম্বরে ব্র্যাক বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২,৬৬৪), ৭ নম্বরে জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২,৭২১), ৮ নম্বরে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২,৭৭৩), ৯ নম্বরে চট্টগ্রাম বিশ^বিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২,৮০৩), ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ ১০ নম্বরে (বিশ্ব র‌্যাংকিং

এদিকে বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় প্রথম ১০টির মধ্যে আটটি বিশ^বিদ্যালয় যুক্তরাষ্ট্রের। বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়গুলো হলো: ইউনিভার্সিটি অব ওয়াশিংটন, কর্নেল বিশ্ববিদ্যালয়, জন হপকিন্স বিশ্ববিদ্যালয়,ইয়েল ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া সান দিয়েগো ও টরেন্টো ইউনিভার্সিটি।

সূত্র: বাসস

এসএসআর/জামালপুর লাইভ

Leave a Reply

%d bloggers like this: