সংরক্ষণাগার

বিজ্ঞান ও প্রযুক্তি

চুক্তি নবায়ন করলো গুগল-মজিলা

গুগলই থাকবে মজিলা ফায়ারফক্সের ডিফল্ট সার্চ ইঞ্জিন, এ বিষয়ে চুক্তি নবায়ন করেছে প্রতিষ্ঠানদুটি। বর্তমান চুক্তিটির মেয়াদ এই বছরের শেষ দিকে সমাপ্ত হয়ে যেতো। কিন্তু তার আগেই চুক্তিটি নতুন করে করা হলো। নতুন চুক্তির মেয়াদ ২০২৩ সাল পর্যন্ত।

নতুন চুক্তিতে গুগলকে কতো টাকা দিবে মজিলা, তা এখনো নিশ্চিত নয়। এমনকি চুক্তিটি সম্পর্কে প্রতিষ্ঠানের পক্ষ থেকে বিস্তারিত কিছু বলাও হয়নি। তবে জেডডিনেট তাদের এক প্রতিবেদনে বলেছে, নতুন চুক্তিতে মজিলা বছরপ্রতি গুগলকে অন্তত ৪০০ থেকে ৪৫০ মিলিয়ন ডলার দিবে।

ভার্জকে পাঠানো এক ই-মেইলে মজিলার মুখপাত্র জাস্টিন ওকেলি বলেন, ‘মজিলা ও গুগলের সার্চ চুক্তি চলমান থাকবে। গুগলই থাকবে মজিলা ফায়ারফক্সের ডিফল্ট সার্চ ইঞ্জিন। আমরা সম্প্রতি এই চুক্তি নবায়ন করেছি। আমাদের সম্পর্ক অটুট থাকবে।’

এমন সময়ে গুগলের সাথে মজিলার চুক্তির খবর এলো যখন মজিলা অন্তত ২৫০ জন কর্মীকে ছাঁটাই করার ঘোষণা দিয়েছে। চলতি বছরই ওই কর্মীদের চাকরি শেষ হয়ে যাচ্ছে। অবশ্য আপাতত প্রতিষ্ঠানের সব রকম সুবিধাই তারা ভোগ করতে পারবেন। এর আগে চলতি বছরের জানুয়ারিতে মজিলা অন্তত ৭০ জন কর্মীকে কর্মবিরতিতে পাঠিয়েছে।

মজিলার বেশিরভাগ লাভ আসে বিভিন্ন সার্চ ইঞ্জিন থেকে। যেমন গুগল, রাশিয়ার ইয়ানডেক্স ও চীনের বাইদুর মাধ্যমে। গত কয়েক বছরে অবশ্য মজিলার ব্রাউজার ফায়ারফক্স খুব একটা সুবিধা করতে পারেনি। এর মধ্যে ফায়ারফক্স ফোন ও ফায়ারফক্স ওএস বাজারে এনেছিল প্রতিষ্ঠানটি, কিন্তু তা খুব একটা লাভের মুখ দেখেনি।

মন্তব্য করুন