সংরক্ষণাগার

বিশ্ব সংবাদ

অল্পের জন্য ভয়াবহ দুর্ঘটনা থেকে রক্ষা পেল ট্রাম্পের বিমান

খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিমানের গা ঘেঁষে বেরিয়ে গেল একটি ড্রোন৷ কোনওক্রমে এড়ালো সংঘর্ষ। রবিবার সন্ধ্যায় ওয়াশিংটনের কাছে যখন মার্কিন প্রেসিডেন্টের জন্য বরাদ্দ এয়ারফোর্স ওয়ানের বিমানটি যখন অবতরণ করছিল, তখনই এই ঘটনা ঘটে।

সেই সময় বিমানে ছিলেন ডোনাল্ড ট্রাম্পও৷ ছোট্ট ড্রোনটি বিপজ্জনকভাবে বিমানের এতোটাই কাছে চলে এসেছিল যে ওই বিমানে থাকা অনেকেরই সেটি নজরে পড়ে।

ছোট মাপের ড্রোনের সঙ্গে ধাক্কা লাগলে হয়তো বিশালাকার বিমানের তেমন ক্ষতি হয় না। কিন্তু আকাশে ওড়ার সময় পাখির সঙ্গে ধাক্কা লাগার মতোই ড্রোনের সঙ্গে সংঘর্ষে বিমানের উইন্ডস্ক্রিন চিড় ধরা বা ইঞ্জিনে সমস্যা দেখা দিতে পারে৷
ঘটনার সময় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বোয়িং ৭৫৭ বিমানে ছিলেন। মার্কিন প্রেসিডেন্টের যাতায়াতের জন্য বরাদ্দ এয়ারফোর্স ওয়ানের যে বিমানগুলো রয়েছে, তার মধ্যে অন্যতম এই বিমানটি। ওয়াশিংটনের কাছে মেরিল্যান্ডে জয়েন্ট বেস অ্যান্ড্রিউজে বিমানটি অবতরণ করছিল।

বিমানের আরোহীরা জানিয়েছেন, কালো এবং হলুদ রংয়ের ড্রোনটি ক্রস আকারের ছিল। ঘটনার কথা স্বীকার করেছে মার্কিন বিমানবাহিনীর ৮৯ নম্বর এয়ারলিফট উইং। সোমবার তারা জানিয়েছে, ঘটনার তদন্ত করে দেখা হচ্ছে।

এই ধরনের ড্রোন ওড়ানোর উপরে নিয়ন্ত্রণ জারি করার জন্য বেশ কিছুদিন ধরেই দাবি জানিয়ে আসছে মার্কিন নিরাপত্তা এজেন্সিগুলো। কারণ কারা এই ধরনের ড্রোন ওড়াচ্ছেন, কী তার উদ্দেশ্য, সে সম্পর্কে কোনও তথ্যই থাকছে না৷ রবিবার খোদ মার্কিন প্রেসিডেন্টের বিমান ড্রোনের সঙ্গে সংঘর্ষ এড়ানোর পর ফের একবার বিষয়টি নিয়ে তোড়জোড় শুরু হয়েছে। সূত্র: নিউজ এইট্টিন

মন্তব্য করুন