Archives

বিশ্ব সংবাদ

সব স্কুলে বিনামূল্যে স্যানিটারি প্যাড দেবে নিউজিল্যান্ড!

স্যানিটারি ন্যাপকিন ক্যান্সারের কারণ!

নিউজ ডেস্ক: দারিদ্র বিমোচন প্রচেষ্টার অংশ হিসেবে নিউজিল্যান্ডের সব স্কুলে আগামী জুন থেকে বিনামূল্যে স্যানিটারি প্যাড সরবরাহ করবে দেশটির সরকার।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, দেশটির স্কুল কর্তৃপক্ষগুলি উদ্বিগ্ন যে কিছু শিক্ষার্থী ক্লাস এড়িয়ে চলছে, কারণ তারা স্যানিটারি প্যাডের মতো পণ্য বহন করতে পারে না। এর জন্য নিউজিল্যান্ড সরকার এই পদক্ষেপ গ্রহণ করেছে।

নিউজিল্যান্ড সরকার গত বছর ১৫টি স্কুলে পাইলট প্রোগ্রাম হিসেবে বিনামূল্যে স্যানিটারি প্যাড সরবরাহ করে। এবং এতে তারা সফল হয়।

স্যানিটারি প্যাডের বিষয়ে দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন বলেছেন, স্যানিটারি প্যাড বহন না করার জন্য শিক্ষার্থীদের পড়াশোনা বাদ দেওয়া উচিত নয়।

জাসিন্ডা আরডার্ন আরও বলেন, নিউজিল্যান্ডের ১২ জনের মধ্যে একজন তরুণী পিরিয়ডের কারণে স্কুল ছেড়েছে। আর এটি তখনই হয়েছে যখন নিম্ন আয়ের লোকেরা উপযুক্ত সময়ের পণ্যগুলি বহন করতে পারে না।

তিনি বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) বলেছেন, সব স্কুলে বিনামূল্যে স্যানিটারি প্যাড সরবরাহ করা হলে বিদ্যালয়ের উপস্থিতি বৃদ্ধি এবং শিশুদের সুস্থতার ইতিবাচক প্রভাব ফেলতে পারে।

এই স্কিমটি বাস্তবায়নে ২০২৪ সাল পর্যন্ত নিউজিল্যান্ড সরকারের ১৮ মিলিয়ন ডলার ব্যয় হবে জানিয়েছে বিবিসি। ইংল্যান্ডে গত বছর সব প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে ফ্রি পিরিয়ড পণ্য সরবরাহ চালু করেছে।

উল্লেখ্য, বিশ্বের প্রথম দেশ হিসেবে ২০১৮ সালে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যে স্যানিটারি প্যাড দেওয়া শুরু করে স্কটল্যান্ড।

সূত্র: বার্তা২৪.কম

এসএসআর/জামালপুর লাইভ

 

বার্তা সম্পাদক
%d bloggers like this: