Archives

বিশ্ব সংবাদ

শামীমাকে যুক্তরাজ্য প্রবেশ করতে দেওয়া হবে না: ইউকে সুপ্রিমকোর্ট

ইউকে সুপ্রিমকোর্ট

নিউজ ডেস্ক: বাংলাদেশি বংশদ্ভূত বৃটিশ নাগরিক শামীমা বেগমকে যুক্তরাজ্য প্রবেশ করতে দেওয়া হবে না বলে রায় দিয়েছেন দেশটির সুপ্রিমকোর্ট।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) যুক্তরাজ্যের সুপ্রিমকোর্ট রায় বলেছেন, ২০১৫ সালে ১৫ বছর বয়সে ইসলামিক স্টেট জঙ্গিগোষ্ঠীর গ্রুপে যোগ দেওয়া ব্রিটিশ নাগরিক শামীমা বেগমকে ব্রিটেনে প্রবেশ করতে দেওয়া হবে না।

নাগরিকত্ব বাতিল হওয়ার সিদ্ধান্ত আইনগতভাবে মোকাবিলায় ব্রিটেনে ফিরে যাওয়ার অনুমতি চেয়েছিলেন বাংলাদেশি বংশোদ্ভূত এই তরুণী।

যুক্তরাজ্য সরকার পূর্বের রায়ের বিরুদ্ধে আপিল করার পরে এ সিদ্ধান্ত এলো। আগের রায় ছিল-উত্তর-পূর্ব সিরিয়ায় কুর্দিশ-পরিচালিত শিবিরে বন্দি শামীমাকে ব্রিটেনে ফিরে যেতে হবে।

শামীমা ২০১৯ সালে যুক্তরাজ্যে ফিরতে চান। তবে দেশটির সরকার রাষ্ট্রীয় নিরাপত্তার কারণ দেখিয়ে তার নাগরিকত্ব বাতিল করে। পাঁচজন বিচারপতির বেঞ্চ রায় ঘোষণা করেন।

২০১৫ সালে লন্ডন থেকে পালিয়ে সিরিয়ায় আইএসে যোগ দেওয়া তিন স্কুল শিক্ষার্থীর একজন ২১ বছর বয়সী শামীমা। ওই সময় তার বয়স ছিল ১৫ বছর। জিহাদিদের বিয়ে করে সন্তানকে যুদ্ধে পাঠানোর পরিকল্পনা ছিল তাদের। আইএস-এ যোগদানকারী এক ডাচ নাগরিকের সঙ্গে শামীমার বিয়ে হয়। তার স্বামী পরে সিরীয় সেনাবাহিনীর কাছে আত্মসমপর্ণ করেন। এরপর আগে বাঘুজ থেকে পালিয়ে শরণার্থী শিবিরে আশ্রয় নেন শামীমা। ২০১৯ সালে শরণার্থী শিবিরেই তার সন্ধান মেলে। এরপর যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয় নিরাপত্তা ইস্যুতে শামীমার নাগরিকত্ব বাতিল করে।

সূত্র: বার্তা২৪.কম

এসএসআর/জামালপুর লাইভ

বার্তা সম্পাদক
%d bloggers like this: