Archives

বিশ্ব সংবাদ

মিয়ানমারে ব্যাপক দমন-পীড়ন, নিহত ২

মিয়ানমারে

নিউজ ডেস্ক: মিয়ানমারে জান্তা সরকারের বিরুদ্ধে চলমান বিক্ষোভে রোববার (২৮ ফেব্রুয়ারি) ব্যাপক দমন-পীড়ন চালিয়েছে দেশটির পুলিশ। স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা জানিয়েছে, দুটি শহরে দুজন নিহত ও আরও বেশ কয়েকজন আহত হয়েছেন।

বিক্ষোভকারীদের সরাতে মূল শহর ইয়াংগুন এবং দক্ষিণের শহর দাওয়াইতে বিক্ষোভকারীদের ওপর সরাসরি গুলি চালানো হয়েছে বলে খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

দেশটির প্রধান শহর ইয়াঙ্গুনে পুলিশ বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি ছুড়েছে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে স্টান গ্রেনেড ও টিয়ার গ্যাসও নিক্ষেপ করেও ব্যর্থতার পর পুলিশ সরাসরি গুলি চালায়।

গত ১ ফেব্রুয়ারির অভ্যুত্থানের পর থেকে শুরু হওয়া বিক্ষোভ রোববারও অব্যাহত রয়েছে। স্থানীয় সংবাদমাধ্যম মিজিমা জানায়, এক ব্যক্তিকে বুকে গুলিবিদ্ধ অবস্থায় হাসপাতালে নেওয়ার পর মৃত্যু হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক হাসপাতালের এক চিকিৎসক মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

দক্ষিণাঞ্চলীয় শহর দাওয়াইতেও গুলি চালিয়েছে পুলিশ। এতে একজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন বলে জানিয়েছেন স্থানীয় রাজনীতিক কিয়াউ মিন। স্থানীয় সংবাদমাধ্যমও জানিয়েছে, একজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন।

রোববার সোশ্যাল মিডিয়ার ছবিতে দেখা গেছে প্রতিবাদকারীদের বিরুদ্ধে পুলিশ লাঠিচার্জ করছে এবং বেশ কয়েকজন বিক্ষোভকারী এসময় রক্তাক্ত হয়ে রাস্তায় পড়ে আছে।

শনিবার থেকে পুলিশ দমন-পীড়ন বাড়িয়েছে। মিয়ানমারের মান্দালয়েও বিক্ষোভকারীদের ওপর দমন-পীড়ন অব্যাহত রয়েছে। সূত্র: বার্তা২৪.কম

এসএসআর/জামালপুর লাইভ

বার্তা সম্পাদক
%d bloggers like this: