Archives

বিশ্ব সংবাদ

মিয়ানমারে বিক্ষোভকারীদের ওপর ফের গুলি, নিহত ১

মিয়ানমারে বিক্ষোভকারীদের ওপর ফের গুলি, নিহত ১

নিউজ ডেস্ক: মিয়ানমারের দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশের ছোড়া গুলিতে একজন নিহত হয়েছেন বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।

শুক্রবার (০৫ মার্চ) বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, জান্তাবিরোধী বিক্ষোভ একদিনে সর্বোচ্চ প্রাণহানির ঘটনার একদিন পরই এ ঘটনা ঘটলো।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, গলায় গুলিবিদ্ধ হয়ে যুবকটি মারা গেছে।

গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের মাধ্যমে বেসামরিক সরকারকে হঠিয়ে সেনাবাহিনী মিয়ানমারের ক্ষমতা দখলের পর থেকে এখন পর্যন্ত ৫৪ জন নিহত হয়েছে বলে জাতিসংঘ জানিয়েছে।

নির্বাচিত নেত্রী অং সান সু চির সরকারকে ক্ষমতায় পুনর্বহালের দাবিতে শুক্রবার আন্দোলনকারীরা বিক্ষোভ শুরু করার পরপরই দেশজুড়ে তাদের ওপর চড়াও হয় পুলিশ। দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয়ে কাঁদুনে গ্যাস, স্টান গ্রেনেড ব্যবহার করে ও ফাঁকা গুলি ছুড়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে পুলিশ, কিন্তু তাতেও বিক্ষোভকারীদের হটাতে না পেরে সরাসরি গুলি চালালে এই ঘটনা ঘটে ।
এদিকে, জাতিসংঘের মানবাধিকার প্রধান সামরিক সরকারের প্রতি বিক্ষোভকারীদের হত্যা বন্ধ করার দাবি জানিয়েছেন। চলমান বিক্ষোভে সবচেয়ে রক্তাক্ত দিন বুধবার ৩৮ জন নিহতের পর তিনি এই দাবি জানালেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

জাতিসংঘের মানবাধিকার প্রধান মিশেল বাশেলেট মিয়ানমারের নিরাপত্তাবাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের বিরুদ্ধে ভয়াবহ দমন-পীড়ন বন্ধের জন্য। তিনি বলেন, মিয়ানমার সেনাবাহিনীকে অবশ্যই প্রতিবাদকারীদের হত্যা ও ধরপাকড় বন্ধ করতে হবে। দেশজুড়ে শান্তিপূর্ণ বিক্ষোভেরতদের ওপর নিরাপত্তাবাহিনীর তাজা গুলি নিক্ষেপ একেবারে অগ্রহণযোগ্য।

বাশেলেট আরও বলেন, আহতদের চিকিৎসায় নিয়োজিত জরুরি চিকিৎসাকর্মী ও অ্যাম্বুলেন্সে হামলার ঘটনায় তিনি মর্মাহত।

গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারে ব্যাপক গণ বিক্ষোভ এবং নাগরিক অসহযোগ আন্দোলন চলছে। বিক্ষোভকারীরা সেনা শাসনের অবসান এবং দেশটির নির্বাচিত নেতাদের মুক্তির দাবি করছেন। আন্তর্জাতিক সম্প্রদায় দেশটির অভ্যুত্থান এবং বিক্ষোভকারীদের ওপর সহিংস নিপীড়নের নিন্দা জানালেও তা উপেক্ষা করছে সেনা সরকার। বিক্ষোভকারীদের ওপর সহিংস বলপ্রয়োগের ঘটনায় ইতোমধ্যেই মিয়ানমারের বেশ কয়েকজন ঊর্ধ্বতন সেনা কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

সূত্র: বার্তা ২৪.কম

এসএসআর/জামালপুর লাইভ

বার্তা সম্পাদক
%d bloggers like this: