Archives

বিশ্ব সংবাদ

মিয়ানমারে নিহতের সংখ্যা ৫০০ ছাড়াল

মিয়ানমারে নিহত বেড়ে ৩২০, ব্রিটেন-যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

নিউজ ডেস্ক: মিয়ানমারে সেনা অভ্যুত্থানের পর থেকে এ পর্যন্ত দেশটির নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে পাঁচ শতাধিক মানুষ নিহত হয়েছে।

মঙ্গলবার (৩০ মার্চ) স্থানীয় পর্যবেক্ষক সংস্থা অ্যাসিস্টেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স (এএপিপি) এ তথ্য জানিয়েছে।

এএপিপি জানিয়েছে, তারা ৫১০ জনের মৃত্যুর বিষয়ে নিশ্চিত হয়েছে। তবে নিহতের প্রকৃত সংখ্যা হয়তো আরও অনেক বেশি।

এর মধ্যে গত শনিবার (২৭ মার্চ) সবচেয়ে বেশি বিক্ষোভকারী নিহত হয়। এদিন নিহত হয়েছে ১১৪ জন। এদিকে জান্তা সরকারের গুলিতে সোমবারও (২৯ মার্চ) দেশটিতে প্রাণ হারিয়েছেন অন্তত ১৪ বিক্ষোভকারী।

জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নসহ আন্তর্জাতিক সম্প্রদায় মিয়ানমারের সামরিক বাহিনীর এ হত্যাযজ্ঞের নিন্দা জানিয়েছে।

মিয়ানমারের সঙ্গে বাণিজ্য চুক্তি স্থগিত করেছে যুক্তরাষ্ট্র। আন্তর্জাতিক সম্প্রদায়কে মিয়ানমারের জান্তা সরকারের বিরুদ্ধে সম্মিলিতভাবে চাপ প্রয়োগের আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস।

উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি নির্বাচিত নেত্রী অং সান সু চির সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে মিয়ানমারের সেনাবাহিনী। এরপর থেকেই দেশটিতে বিক্ষোভ চলছে। বিক্ষোভকারীরা সু চির মুক্তির পাশাপাশি বেসামরিক কর্তৃপক্ষের হাতে ক্ষমতা ফিরিয়ে দেওয়ার দাবি জানাচ্ছেন।

সূত্র: বার্তা২৪.কম

এসএসআর/জামালপুর লাইভ

বার্তা সম্পাদক
%d bloggers like this: