Archives

বিশ্ব সংবাদ

ব্রাজিলের সেনা, নৌ ও বিমানবাহিনীর প্রধানদের পদত্যাগ

ব্রাজিলের সেনা, নৌ ও বিমানবাহিনীর প্রধানদের পদত্যাগ

নিউজ ডেস্ক: ব্রাজিলের সেনাবাহিনী, নৌ ও বিমানবাহিনীর প্রধানরা পদত্যাগ করেছেন।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি জানিয়েছে, ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো সামরিক বাহিনীর ওপর অযৌক্তিক নিয়ন্ত্রণের চেষ্টা করার প্রতিবাদে প্রতিরক্ষা প্রধানরা পদত্যাগ করেছেন বলে জানা গেছে।

এক বিবৃতিতে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, মঙ্গলবার (৩০ মার্চ) বিকেলে তিন বাহিনীর প্রধানরা পদত্যাগপত্র জমা দিয়েছেন। শিগগির তাদের দায়িত্বে অন্য কাউকে নিয়োগ দেওয়া হবে।

ব্রাজিলের স্থানীয় গণমাধ্যমের দাবি, দেশটির ইতিহাসে এর আগে একসঙ্গে তিন বাহিনীর প্রধান পদত্যাগ করেনি। প্রেসিডেন্টের সিদ্ধান্তের সঙ্গে অমিল হওয়াতেই এই পদক্ষেপ নিয়েছেন তারা।

সোমবার (২৯ মার্চ) মন্ত্রিসভায় বড় ধরনের রদবদল আনতে বাধ্য হন বোলসোনারো। তার পররাষ্ট্র এবং প্রতিরক্ষামন্ত্রী পদত্যাগ করায় তিনি আকস্মিক এই পদক্ষেপ গ্রহণ করেন।

করোনা পরিস্থিতির কারণে এমনিতেই বলসোনারোর জনপ্রিয়তা হ্রাস পেয়েছে। এর মধ্যে দেশটির তিনি বাহিনীর প্রধানদের পদত্যাগে নতুন সংকটে ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো।

দুই বছর আগে ক্ষমতায় আসা ব্রাজিলের ডানপন্থী প্রেসিডেন্টের দাবি, লকডাউন জারি করলে তা অর্থনীতিতে ধস নামাবে। তিনি মাস্ক পরা, সামাজিক দূরত্ব মেনে চলা এমনকি কোয়ারেন্টাইনেরও পক্ষে নন।

তিনি ব্রাজিলিয়ানদের করোনা পরিস্থিতি সম্পর্কে ‘গর্জন করা বন্ধ’ করতে বলেন।

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য বলছে, বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ব্রাজিলের অবস্থান দ্বিতীয়। ব্রাজিলে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ২৬ লাখ ৬৪ হাজার ৫৮ জন। দেশটিতে করোনায় মারা গেছেন ৩ লাখ ১৭ হাজার ৯৩৬ জন।

সূত্র: বার্তা২৪.কম

এসএসআর/জামালপুর লাইভ

বার্তা সম্পাদক
%d bloggers like this: