Archives

বিজ্ঞান ও প্রযুক্তি

বঙ্গবন্ধুর ইতিহাস জানাতে ‘মুজিব ১০০’ অ্যাপ চালু

শতবর্ষ উপলক্ষে ভবিষ্যৎ প্রজন্মের মাঝে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দর্শন ও সংগ্রামমুখর জীবনের ইতিহাস তুলে ধরার লক্ষ্যে আইসিটি বিভাগের উদ্যোগে নির্মিত হয়েছে ‘মুজিব ১০০’ অ্যাপ। সেই সাথে mujib100.gov.bd নামে একটি ওয়েবসাইট তৈরি করা হয়েছে।

নিউজ ডেস্ক: শতবর্ষ উপলক্ষে ভবিষ্যৎ প্রজন্মের মাঝে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দর্শন ও সংগ্রামমুখর জীবনের ইতিহাস তুলে ধরার লক্ষ্যে আইসিটি বিভাগের উদ্যোগে নির্মিত হয়েছে ‘মুজিব ১০০’ অ্যাপ। সেই সাথে mujib100.gov.bd নামে একটি ওয়েবসাইট তৈরি করা হয়েছে।

রোববার (১৪ মার্চ) অনলাইন প্লাটফর্মে এ অ্যাপটি উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আইসিটি বিভাগের উদ্যোগে নির্মিত হয়েছে mujib100.gov.bd নামে একটি ওয়েবসাইট তৈরি করা হয়েছে।
এই ওয়েবসাইটের মোবাইল সংস্করণ হিসেবে তৈরি করা হলো ‘মুজিব ১০০’ অ্যাপ। এটি তৈরি করা হয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মোবাইল গেম ও অ্যাপ্লিকেশনের দক্ষতা উন্নয়ন প্রকল্পের আওতায়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, দেশের বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মকে জাতির পিতার জীবন ও কর্ম সম্পর্কে বিস্তারিত ধারণা দেয়ার লক্ষ্যে তৈরি করা হয়েছে অ্যাপটি। বঙ্গবন্ধুর লেখা বই, তার জীবদ্দশায় দেয়া ভাষণ এবং জীবনের বিভিন্ন ঘটনাপ্রবাহসহ বিভিন্ন কন্টেন্ট দিয়ে অ্যাপটির টাইমলাইন সাজানো হয়েছে।

গুরুত্বপূর্ণ ফিচারের মধ্যে রয়েছে- বঙ্গবন্ধুর প্রতিদিন। বঙ্গবন্ধুর উপর নির্মিত তথ্যচিত্র, ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ, বঙ্গবন্ধুর হাতের লেখা চিঠিপত্র ও আত্মজীবনীমূলক বই। এর মাধ্যমে ব্যবহারকারীরা প্রতিদিন বঙ্গবন্ধুর জীবনে ঘটে যাওয়া বিষয়ে জানতে পারবেন।
সূত্র: বার্তা২৪.কম

এসএসআর/জামালপুর লাইভ

বার্তা সম্পাদক
%d bloggers like this: