Archives

বিশ্ব সংবাদ

ফেসবুকে খবর দেখতে পারবে অস্ট্রেলিয়রা!

আপনার ছবি দিয়ে ফেক আইডি খুললে কী করবেন?

নিউজ ডেস্ক: অস্ট্রেলিয়ার ব্যবহারকারীরা আবারও খবর দেখতে পারবে ফেসবুকে। যে আইনটি নিয়ে ফেসবুক ও অস্ট্রেলিয়ার সরকারের মধ্যে জটিলতা তৈরি হয়েছিল তাতে সংশোধনী আনা হচ্ছে। যার ফলে সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে খবর দেখতে ও পড়তে পারবে দেশটির ব্যবহারকারীরা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, সংবাদ প্রকাশকদের সঙ্গে আয় ভাগাভাগির এক আইন নিয়ে বিরোধের জেরে গত বৃহস্পতিবার থেকে ফেসবুকে অস্ট্রেলিয়াদের খবর দেখা বন্ধ রয়েছে।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) অস্ট্রেলিয়ার অর্থমন্ত্রী জোস ফ্রাইডেনবার্গ জানিয়েছেন, প্রস্তাবিত আইনটিতে সংশোধনী আনা হচ্ছে। তার আগে ফেসবুক ব্যবহারকারীদের নিউজ দেখার সুযোগ করে দেবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ ।

অস্ট্রেলিয়ার নিয়ন্ত্রকেরা চাইছেন সংবাদমাধ্যমের খবর প্রকাশ করলে ফেসবুক ও গুগলের মতো প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে অর্থ আদায় করা হবে। অস্ট্রেলিয়া কর্তৃপক্ষ এমন আইন প্রণয়নের পর বৃহস্পতিবার দেশটিতে নিউজ শেয়ারিং সেবা বন্ধ করে দেয় ফেসবুক।

মঙ্গলবার অস্ট্রেলিয়ার সরকার জানিয়েছে সংবাদ প্রতিষ্ঠান ও টেক জায়ান্টদের মধ্যে ন্যায্য দর কষাকষি নিশ্চিত করার লক্ষ্যেই আইনটি প্রণয়ন করা হয়। অস্ট্রেলিয়ার আইনটি বিশ্বজুড়ে একটি টেস্ট কেস বলে বিবেচনা করা হচ্ছে। তবে এর জোরালো বিরোধিতা করছে ফেসবুক ও গুগল।

সূত্র:বার্তা২৪,কম

এসএসআর/জামালপুর লাইভ

বার্তা সম্পাদক
%d bloggers like this: