Archives

বিশ্ব সংবাদ

পোলিওর বদলে মুখে পড়ল স্যানিটাইজারের ফোঁটা, হাসপাতালে ১২ শিশু

পোলিওর বদলে মুখে পড়ল স্যানিটাইজারের ফোঁটা, হাসপাতালে ১২ শিশু

ডেস্ক নিউজ : পোলিও টিকার বদলে ভুল করে স্যানিটাইজার খাওয়ানো হয়েছে ১২ শিশুকে।
সোমবার ভারতের মহারাষ্ট্র রাজ্যের যবতমাল জেলায় একটি পোলিও কেন্দ্রে এই ঘটনা ঘটে। সকালে ব্যাপারটি টের না পেলেও দুপুরে টনক নড়ে স্বাস্থ্যকর্মীদের। সবাইকে ডেকে ফের পোলিও খাওয়ান তারা। তাতেই বিষয়টি জানাজানি হয়ে যায়।

স্যানিটাইজার খাওয়ানো ১২ শিশুর প্রত্যেকেরই বয়স ৫ বছরের মধ্যে। বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে তারা। তবে তারা সঙ্কটমুক্ত বলে হাসপাতাল সূত্র জানিয়েছে।

জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ঘটঞ্জি তহসিলের ভাম্বোরা স্বাস্থ্যকেন্দ্রে পোলিও খাওয়ানো চলছিল। তার জন্য সকাল থেকে ভিড় জমিয়েছিলেন সাধারণ মানুষ। তার মধ্যেই অসাবধানতায় এই ঘটনা ঘটে যায়।

দুপুর ২টা নাগাদ ওই স্বাস্থ্যকেন্দ্রের ৩ কর্মী, ১ জন স্বাস্থ্য কর্মকর্তা, ১ জন আশাকর্মী এবং ১ জন অঙ্গনওয়াড়ি কর্মী ভুল বুঝতে পারেন। তড়িঘড়ি ওই ১২ শিশুকে ডেকে ফের পোলিও খাওয়ানো হয়। বিষয়টি জানতে পারেন গ্রামের পঞ্চায়েত প্রধান। প্রশাসনের উচ্চ পর্যায়ে অভিযোগ জানান তিনি। তার পরই ওই ১২ শিশুকে সরকারি হাসপাতালে ভর্তি করা হয়।

পঞ্চায়েত প্রধান শ্রীকৃষ্ণ পাঞ্চাল বলেন, ‘‘১২ জনের মধ্যে এক জন শিশু লাগাতার বমি করছিল। পোলিও খাওয়ার পর এমন হয় ভেবে প্রথমে গুরুত্ব দেননি কেউ। কিন্তু সেটাও বড় কথা নয়। স্বাস্থ্যকেন্দ্রের কর্মীদের গাফিলতিতেই এই ঘটনা ঘটেছে। যে শিশি থেকে পোলিওর ফোঁটা খাওয়ানো হয়, তার গায়ে ‘ভ্যাকসিন ভাইরাল মনিটর’ থাকে। কত ডিগ্রি তাপমাত্রায় সেটি রাখা উচিত, তা বোঝাতে নির্দিষ্ট রঙের সূচকও থাকে। স্যানিটাইজারের শিশিতে সে সব থাকে না, সেটা বুঝতে পারলেন না স্বাস্থ্যকর্মীরা? নাকি প্রশিক্ষণই পাননি তারা? বিষয়টি নিয়ে তদন্ত শুরু হয়েছে।’’

কাজে গাফিলতির জন্য ওই স্বাস্থ্যকেন্দ্রের ১ কর্মী, ১ চিকিৎসক এবং ১ আশাকর্মীকে সাময়িক বরখাস্ত করা হতে পারে জানিয়েছেন তিনি।

গত ৩০ জানুয়ারি রাষ্ট্রপতি ভবনে ৫ বছরের কম বয়সি শিশুদের পোলিও খাইয়ে ২০২১-এর পোলিও কর্মসূচি অভিযান শুরু করেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। গত এক দশক ধরে ভারত পোলিওমুক্ত বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। শেষ বার ২০১১ সালের ১৩ জানুয়ারি দেশে পোলিওর অস্তিত্ব মিলেছিল। তবে পড়শি দেশ থেকে যাতে নতুন করে পোলিও না ঢোকে, তার জন্য আজও পোলিওর টিকাকরণ চলছে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

এসএসআর /জামালপুর লাইভ

বার্তা সম্পাদক
%d bloggers like this: