Archives

ফিচার

জেনে নিন বেল খাওয়ার উপকারিতা

গরমে বেল খাওয়ার উপকারিতা

নিউজ ডেস্ক: নানাবিধ শারীরিক উপকারিতা পেতে এই গরমে প্রতিদিনের খাদ্যতালিকায় অবশ্যই বেল রাখা জরুরি। শারীরিক পরিশ্রেমের ধকল দূর সহ দেহকে প্রাণবন্ত রাখতে একগ্লাস বেলের শরবত অতুলনীয়।

জেনে নিন বেল খাওয়ার উপকারিতা

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে: বেল রক্তকে পরিষ্কার রাখা ছাড়াও রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখতে ভুমিকা রাখে। বেল শরীর থেকে টক্সিন দূর করে শরীরকে ভেতর থেকে পরিষ্কার রাখতে ভুমিকা রাখে। বেলে রয়েছে ভিটামিন সি যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বাড়িয়ে দেয়।

ক্যান্সার প্রতিরোধে: বেলে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্টাল গুণাগুণ, যা ক্যান্সার প্রতিরোধক। এর রয়েছে স্তন ক্যান্সার, কোলন ক্যান্সার ও জরায়ু ক্যান্সার রোধে বিশেষ ভুমিকা। বেল থেকে পাওয়া বিটাক্যারোটিন মানবদেহের টিউমার কোষের বৃদ্ধি রোধ করে। তাই বিশেষ করে নারীরা নিয়মিত বেল বা বেলের শরবত খাওয়ার মাধ্যমে ব্রেস্ট ক্যান্সার ও জরায়ু ক্যান্সারের ঝুঁকি থেকে দূরে থাকতে পারেন।

কিডনি সুস্থ রাখতে: কিডনি ভালো রাখতে বেলের গুরুত্বপুর্ণ ভুমিকা রয়েছে। বেলে রয়েছে এমন কিছু উপকারী উপাদান যা কিডনিকে ডিটক্সিফাই করতে সাহায্য করে। ফলে দেহ বিভিন্ন প্রকার অসুখ থেকে কিডনিকে মুক্ত থাকে। এজন্য কিডনির সমস্যা দেখা দিলে চিকিৎসকরা রোগীকে বেল খেতে বলে থাকেন।

ত্বকের স্বাস্থ্য রক্ষায়: বেলে প্রচুর পরিমাণে খাদ্য আঁশ থাকে যা ত্বকের জন্যও খুব উপকারী। নিয়মিত বেল খেলে তা ত্বককে মসৃণ রাখতে সহায়তা করে। এছাড়া এটি ব্রণের সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করে।

শরীরকে সতেজ রাখতে: গরমে শরীর যখন খুব ক্লান্ত লাগে তখন একগ্লাস বেলের সরবত খেয়ে নিলে মুহূর্তেই দেহে এনার্জি পাওয়া যায়। বেলে ক্যালোরি ছাড়াও এতে থাকে প্রচুর পরিমাণে প্রোটিন যা দেহের এনার্জি বাড়াতে ভুমিকা রাখে। ফলটি পেশিকে মজবুত করা সহ দেহকে সচল রাখতে সাহায্য করে। তাই গরমের সময় শরীরের ক্লান্তিভাব দূর করে শরীরকে সতেজ রাখতে বেলের জুড়ি নেই।

চোখের দৃষ্টিশক্তি প্রখর করতে: বেল চোখের জন্যও খুব উপকারী। এতে প্রচুর ভিটামিন এ থাকে, যা চোখের জন্য একটি উপকারী উপাদান এবং এটি চোখে পুষ্টি যোগায়। ফলটি চোখের দৃষ্টিশক্তি প্রখর করতে সহায়তা করে। বেলপাতার রস মধুর সঙ্গে মিশিয়ে পান করলে চোখের ছানি কমে যায়।

এসএসআর/জামালপুর লাইভ

বার্তা সম্পাদক
%d bloggers like this: