Archives

জামালপুরজামালপুর সদর

জামালপুরে বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকদের মাঝে বীজ-সার বিতরণ

জামালপুরে বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকদের মাঝে বীজ-সার বিতরণ

নিজস্ব প্রতিনিধি : “কৃষিই সমৃদ্ধি” এই শ্লোগানে জামালপুর সদর উপজেলার ১৫টি ইউনিয়নে রবি মৌসুমে বন্যায় ক্ষয়ক্ষতি পুষিয়ে ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষকদের মাঝে কৃষি পূনর্বাসন ও প্রণোদনা কর্সূচীর আওতায় বিনামূল্যে বীজ-সার বিতরণ করা হয়েছে।

রোববার (২২নভেম্বর) দুপুরে জামালপুর সদর উপজেলা মোজাফফর হোসেন অডিটরিয়াম মিলনায়তনে জামালপুর সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কৃষকদের মাঝে বীজ-সার বিতরণীর উদ্বোধনী অনুষ্ঠানে আয়োজন করেন।

সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মুহাম্মাদ আবুল হোসেনের সভাপতিত্বে ও সদর উপজেলা ভারপ্রাপ্ত কৃষি কর্মকর্তা মোহাম্মদ শাখাওয়াত ইকরামের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ও কৃষি প্রণোদনা বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন জামালপুর সদর আসনের সংসদ সদস্য আলহাজ্ব ইঞ্জিনিয়ার মোজাফফর হোসেন সিআইপি।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জামালপুর সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আক্তারুজ্জামান বেলাল, উপজেলা যুবলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক হাসানুজ্জামান জিল্লু প্রমুখ। এসময় উপস্থিত ছিলেন জেলা কৃষকলীগের সভাপতি সৈয়দ মোখলেছুর রহমান জিন্নাহসহ সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নের কৃষকবৃন্দ।

কৃষি প্রণোদনায় একজন চাষী গম, সূর্যমুখী, চিনাবাদাম আবাদে ১ বিঘা জমির জন্য ২০ কেজি বীজ, সূর্যমুখী ১ কেজি বীজ, চিনাবাদাম ১০ কেজি বীজ সহায়তা এবং সরিষার জন্য ১ কেজি বীজ ও ১০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি৷ মসুরের জন্য ৫ কেজি বীজ, ৫ কেজি ডিএপি ও এমওপি। খেসারির জন্য ৮ কেজি বীজ, ৫ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি।

টমেটোর জন্য ৫ গ্রাম বীজ, ১০ কেজি ডিএটি ও এমওপি সার৷ মরিচের জন্য ৩০ গ্রাম বীজ, ১০ কেজি এডিপি ও ৫ কেজি এমওপি সার পাবেন। সদর উপজেলায় ১৮ হাজার ৯’শত ২০ জন কৃষক কৃষি পূনর্বাসন ও কৃষি প্রণোদনা পাবেন। একজন কৃষক একটি করে ফসলের বীজ ও সার নিতে পারবেন।

এস আর /জামালপুর লাইভ

বার্তা সম্পাদক
%d bloggers like this: