Archives

ইসলামপুরজামালপুর

ইসলামপুরে অবৈধ বালু উত্তোলন, সাড়ে চার লাখ টাকা জরিমানা

ইসলামপুরে অবৈধ বালু উত্তোলন, সাড়ে চার লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিনিধি: জামালপুরের ইসলামপুরে যমুনা নদী থেকে অবৈধ বলগেট মেশিন দিয়ে বালু উত্তোলনের দায়ে ছয় বলগেটের মালিককে সাড়ে চার লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

শুক্রবার ( ৫ মার্চ) বিকালে সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো.রোকনুজ্জামান এ জরিমানা করেন।

জানা গেছে, দীর্ঘদিন থেকে ইসলামপুর উপজেলার হাসানুজ্জামান, নয়ন আলী, ছাইফুল, শাহিন, সুমন, লিখন, ও পার্শ্ববতী দেওয়ানগঞ্জ উপজেলার তমসের মেম্বার, আলাল, সাত্তার, রং মিয়াসহ একটি বালু দস্যু সিন্ডিকেট যমুনার অভ্যান্তরের কুলকান্দি ইউনিয়নের চরবেড়কুশা গ্রামের নিকটসহ নদীর বিভিন্ন পয়েন্টে বলগেট ও ড্রেজার মেশিন বসিয়ে অবৈধভাবে খনিজ সম্পদ বালু উত্তোলন করে বিক্রি করছে।

অবৈধ বালু উত্তোলনের ফলে কুলকান্দি ইউনিয়নের চরবেড়কুশা গ্রাম নদী ভাঙনের হুমকিতে পড়েছে। এছাড়াও অবৈধ বালু ব্যবসার ফলে যমুনার বামতীর সংরক্ষণ প্রকল্প ও বাধেঁর ক্ষতি সাধিত হচ্ছে।

তাই ক্ষোব্ধ হয়ে এলাকাবাসী শুক্রবার সকালে নিজেদের যমুনা জেগে উঠা ফসলী জমির চর, বাধঁ ও গ্রাম রক্ষা করতে অবৈধ বালুবাহী ৬টি বলগেট ট্রলার আটক করে।

পরে খবর পেয়ে সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো.রোকনুজ্জামান খান ঘটনা স্থালে এসে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

এসময় তিনি অবৈধ বালুবাহী ৬টি বলগেট ট্রলার জব্দ ও ৫ জনকে আটক করেন।

আটককৃতরা হলেন, চুকাই বাড়ীবাড়ী ইউনিয়নের ডালবাড়ী আলালের ‘মা বাবা দোয়া-২ বলগেটের শ্রমিক মিলন (৩৫), বালু গ্রাম দক্ষিণপাড়া রহিম বাদশার মা বাবা দোয়া-৪ বলগেটের শ্রমিক আব্দুস ছালাম(২৩), বালু গ্রাম জামালের বলগেটের শ্রমিক সালমান (২২), বেলতলী ডাকপাড়া ছাত্তারের বলগেটের শ্রমিক বিল্লাল হোসেন(৩০),মায়ের আচল বলগেট ও ইসলামপুর শশারিয়া বাড়ীর লিখনের সুগন্ধা-১ এর বলগেট আটক করা হয়।

পরে তাদের বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনের সাড়ে চার লাখ টাকা জরিমানা অনাদায়ে জেল ডাকেন।

এসএসআর/জামালপুর লাইভ

বার্তা সম্পাদক
%d bloggers like this: