Archives

বিশ্ব সংবাদ

আদালতে হাজিরা দিলেন সুচি

আদালতে হাজিরা দিলেন সুচি

নিউজ ডেস্ক: গুলি চালানোর পরও মিয়ানমার জুড়ে চলছে সামরিক সরকারের বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভ। যুক্তরাষ্ট্র, জামার্নি, ব্রিটেনসহ আরও বিভিন্ন দেশ কঠোর হুঁশিয়ারি ও নিন্দা জানিয়েছে।

চলমান বিক্ষোভের মধ্যেই প্রথমবারের মতো ভিডিও সংযোগের মাধ্যমে আদালতে হাজিরা দিয়েছেন অং সান সু চি। তার বিরুদ্ধে আরও দুটি অভিযোগ আনা হয়েছে। আর আগামী ১৫ মার্চ পর্যন্ত স্থগিত রাখা হয়েছে মামলার শুনানি। সার্বিক শুনানি শেষে অন্তত দুই বছরের জেল হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

মিয়ানমারে চলমান বিক্ষোভে এখন পর্যন্ত প্রায় ২০ জন প্রাণ হারিয়েছেন। আন্দোলনকারীরা সেনাবাহিনীর গুলি চালানোর প্রতিবাদে আন্দোলনকে আরও বেগবান করার ঘোষণা দিয়েছে। সামরিক সরকারের পতন না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

এদিকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে এ মার্চেই মিয়ানমারের সংকট নিয়ে কথা হবে বলে জানিয়েছেন সংস্থাটিতে নিয়োজিত মার্কিন রাষ্ট্রদূত।

সোমবার হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকী বলেন, আমরা বারেবারে সতর্ক করছি মিয়ানমার সেনাবাহিনীকে। তারা শান্তিপূর্ণ প্রতিবাদে হামলা করে আরও পরিস্থিতিকে জটিল করে তুলছে। বিক্ষোভকারীদের জীবন কেড়ে নেয়ার সাজা তাদের পেতে হবে। যুক্তরাষ্ট্র আরও কঠিন কি ব্যবস্থা নিতে পারে তা নিয়ে কাজ করছে।

যদিও বিক্ষোভ দমাতে দমন-পীড়ন জারি রেখেছে জান্তা সরকার। সবশেষ বেশ কয়েকজন সাংবাদিককে আটক করা হয়। এর মাধ্যমে দেশটির সংবাদ প্রচার ব্যাহত করতে চায় সামরিক বাহিনী। বহু আন্দোলনকারীকে গ্রেফতার করেছে সেনাবাহিনী শাসিত সরকার।

সূত্র: বার্তা২৪.কম

এসএসআর/জামালপুর লাইভ

বার্তা সম্পাদক
%d bloggers like this: